রবিবার, ৯ জুন, ২০১৩

কিলার সুডোকু


মোঃ শহিদুল্লাহ কাওসার,
তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

কিলার সুডোকু ’৯০ দশকের মাঝামাঝি থেকে জাপানে একটি ভিন্ন রকমের সুডোকু হিসেবে প্রচলিত। জাপানি ভাষায় কিলার সুডোকু ‘সামুনামুপুরে (samunamupure)’ নামে পরিচিত। এর অর্থ ‘যোগ করে বসানো’। ২০০৫ সালে ব্রিটিশ জাতীয় দৈনিক 'দ্য টাইমস'-এ কিলার সুডোকু প্রকাশিত হলে এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

উদাহরণ ০১ ও তার সামাধান

১ থেকে ৯ পর্যন্ত সংখ্যাগুলো ব্যবহার করে কিলার সুডোকু সমাধানের নিয়মাবলীঃ



(১) প্রত্যেকটি সারি, কলাম ও ননেটে(ননেটঃ উপরের চিত্রে, প্রতিটি ৩X৩ ছক কাটা ঘরকে মোটা রেখা দ্বারা পৃথক করে দেখানো হয়েছে, ৩X৩ ছক কাটা ঘরগুলোকে ননেট বলা হয়) ১ থেকে ৯ পর্যন্ত সংখ্যাগুলো শুধুমাত্র একবার করে ব্যবহার করা যাবে।

(২) উপরের উদাহরণে চার ধরণের রঙ ব্যবহার করা হয়েছে।
প্রথম সারিতে দুটি হলুদ বর্ণের ঘর সংযুক্ত এবং বাম পাশে ছোট করে ৩ লেখা আছে। যার অর্থ, এই দুইটি ঘরে এমন দুটি পৃ্থক সংখ্যা বসাতে হবে যাদের যোগফলের সমষ্টি হবে ৩।

দ্বিতীয় ও তৃতীয় সারিতে চারটি নীল বর্ণের ঘর সংযুক্ত এবং বাম পাশে ছোট করে ২৫ লেখা আছে। যার অর্থ, এই চারটি ঘরে এমন চারটি পৃ্থক সংখ্যা বসাতে হবে যাদের যোগফলের সমষ্টি হবে ২৫।

প্রথম সারিতে তিনটি সবুজ বর্ণের ঘর সংযুক্ত এবং বাম পাশে ছোট করে ১৫ লেখা আছে। যার অর্থ, এই তিনটি ঘরে এমন তিনটি পৃ্থক সংখ্যা বসাতে হবে যাদের যোগফলের সমষ্টি হবে ১৫।

দ্বিতীয় সারিতে দুইটি গোলাপী বর্ণের ঘর সংযুক্ত এবং বাম পাশে ছোট করে ১৭ লেখা আছে। যার অর্থ, এই দুইটি ঘরে এমন দুইটি পৃ্থক সংখ্যা বসাতে হবে যাদের যোগফলের সমষ্টি হবে ১৭।
এভাবে সমাধান করুন বাকি ঘরগুলো।

আপনাদের জন্য নিম্নে দুইটি কিলার সুডোকু দেওয়া হলো। এবার সমাধান করুন আপনার প্রথম কিলার সুডোকু।

 সূত্রঃ en.wikipedia.org

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন